বালিরটেক বাজারে অবৈধ কারেন্ট জাল ধ্বংস ও জরিমানা

0
178

নাজমুল চৌধুরী নাহিদ

মানিকগঞ্জ সদর উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নের বালিরটেক বাজারে মৎস্য নিধনে নিষিদ্ধ কারেন্ট জালের বিরুদ্ধে অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানে আনুমানিক ১লক্ষ মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয় এবং এ ব্যবসায় জড়িত ৫ জনকে ৪৫,০০০ টাকা জরিমানা করা হয়।

মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন এর সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন যাবত বালিরটেক বাজারে অবৈধ কারেন্ট জালের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে গোপন সংবাদের ভিত্তিতে আজ মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ অভিযানে মৎস সুরক্ষা ও সংরক্ষণ আইন (১৯৫০) অনুসারে মোঃ রাজিব, গ্রামঃ কান্ঠাপাড়া, ২০,০০০ টাকা, কৃষ্ণ সাহা, গ্রাম ভাড়ারিয়া ৮,০০০ টাকা, শেখ লালন, গ্রামঃ হাটিপাড়া ২,০০০ টাকা, পঙ্কজ, গ্রামঃ ভাড়ারিয়া ১০,০০০ টাকা, বরুন, গ্রামঃ ভাড়ারিয়া-কে ৫,০০০ টাকা জরিমানা করা হয়।

তিনি আরো জানান যে, ৯ইঞ্চির নীচে ছোট মাছ ধরা আইনত দন্ডনীয় অপরাধ। এ বছর বন্যায় বিভিন্ন স্থানে পর্যাপ্ত পানি আসায় মাছের বাম্পার ফলনের সমূহ সম্ভাবনা রয়েছে কিন্তু প্রতিদিন যেভাবে নিষিদ্ধ জাল ব্যবহার করা হচ্ছে তাতে মাছের বৃদ্ধি এবং বাম্পার ফলনের সম্ভাবনা নষ্ট হচ্ছে। এবছর আমরা বন্যার শুরু থেকেই মাছের পোনা নিধনের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করে আসছি। প্রায় প্রতিদিনই বিপুল পরিমাণ দেশীয় মাছের পোনা জব্দ করে অবমুক্ত করা হচ্ছে এবং এ অভিযান অব্যাহত থাকবে।